খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪৩১ | ২২ অক্টোবর, ২০২৪

Breaking News

  খা‌লিশপু‌রের হা‌সিবুর হত্যায় ২১ জনের যাবজ্জীবন, খালাস ৫

বাগেরহাটে ৮০ হাজার কিশোরী পাচ্ছে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী টিকা

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

মানবদেহে বিভিন্ন প্রকার ক্যানসার হয়ে থাকে। এর কিছু বেশির ভাগ ক্যান্সার হওয়ার কারন জানা যায় না। তবে জরায়ুমুখের ক্যান্সারে মানুষের শরীরের বাইরের জীবাণুর মাধ্যমে হয়ে থাকে। বিশেষ করে যৌন সংক্রমনের মাধ্যমে এই ক্যান্সার হয়ে থাকে। প্রতি বছর বাংলাদেশে বিপুল পরিমাণ নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয়। এর মধ্যে ৪ হাজার ৫১ জন নারী মারা যায়।

তথ্য অনুযায়ী, এক লাখ নারীর মধ্যে ১১ জন এই ক্যান্সারে আক্রান্ত। তবে এই জরায়ুমুখের ক্যান্সারের টিকা আবিষ্কার হয়েছে, বর্তমানে সফলভাবেই টিকা কাজ করছে। বাংলাদেশের নারীদের জরায়ুমুখের ক্যান্সারে ঝুঁকি কমাতে বর্তমান সরকার ৫ম শ্রেণি-৯ম শ্রেণী পর্যন্ত কিশোরীদের বিনামূল্যে টিকা দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। জেলায় প্রায় ৮০ হাজার কিশোরীকে এই টিকা দেওয়া হবে। মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে বাগেরহাট সিভিল সার্জনের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান এই তথ্য জানান।

এসময়, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ শেখ রিয়াদুল জামান, ডাঃ রিয়াসত আজীমসহ গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

ডেপিুটি সিভিল সার্জন আরও বলেন, এই টিকা প্রদানের জন্য সকলকে সচেতন হতে হবে।আমাদের টিকাদানকর্মী প্রতিটি বিদ্যালয়ে গিয়ে কিশোরীদের টিকা প্রদান করবে। জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে অভিভাবক, শিক্ষক ও সমাজের সব শ্রেণীর মানুষদের ইতিবাচক মনোভাব প্রকাশের আহবান জানান বক্তারা।

টিকা গ্রহণের জন্য নির্দিষ্ট বয়সী ও নির্ধারিত শ্রেণিতে অধ্যয়নরত কিশোরীরা www.vaxepi.gov.bd ওয়েবসাইটে নিবন্ধন করে টিকাকার্ড সংগ্রহ করতে পারবে। পরে ওই কার্ড দেখিয়ে টিকার ডোজ গ্রহণ করতে হবে। বাল্যবিবাহ, ঘনঘন সন্তান প্রসব, একাধিক যৌনসঙ্গী, ধূমপায়ী, দুর্বলরোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন জনগোষ্ঠী, যে সকল নারী প্রজনন স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন নন এবং সমস্যার প্রাথমিক পর্যায়ে চিকিৎসকের অথবা স্বাস্থ্য কর্মীর পরামর্শ নেন না তাদের এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!